লালন নূর সম্পাদিত "বদরুজ্জামান আলমগীর- বৃক্ষ একটি মনোহর" সম্পর্কে শফিক ইসলাম

লালন নূর সম্পাদিত "বদরুজ্জামান আলমগীর- বৃক্ষ একটি মনোহর" সম্পর্কে শফিক ইসলাম


 বদরুজ্জামান আলমগীর একাধারে কথাসাহিত্যিক, নাট্যকার, কবি, প্রাবন্ধিক, গীতিকার, অনুবাদক ও নাট্যসংগঠক। পথনাটক বা খোলা নাটক নিয়ে তিনি বহু কাজ করেছেন। সম্পাদক হিসেবে কাজ করেছেন নাট্যবিষয়ক পত্রিকার। সবছাপিয়ে সামসময়িককালে তিনি বাংলা ভাষার  অন্যতম সেরা নাট্যকার।

কিশোরগঞ্জের বাজিতপুরের ভাটিঅঞ্চলে জল-কাঁদামাটিতে লুটোপুটি করে বেড়ে ওঠা এই মানুষটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ ও ভাষাতত্ত্ব বিভাগে পড়াশুনা করেছেন।  প্রায় দুই যুগ পূর্বে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান; বর্তমানে তিনি ফিলাডেলফিয়ায় বসবাস করছেন। প্রবাসে থেকেই লিখে যাচ্ছেন অসাধারণ সব কবিতা ও নাটক। বদরুজ্জামান আলমগীর প্রথম নাটক রচনা করেন  ১৯৯২ সালে। নাটকের নামটি বেশ চমকপ্রদ ‘নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে’। লেখার ক্রমের দিক থেকে ‘পুণ্যাহ’ বদরুজ্জামান আলমগীর-এর দ্বিতীয় নাটক; ১৯৯৩/৯৪ সালে তিনি ‘পুণ্যাহ’ নাটকটি লেখা সম্পন্ন করেন। তাঁর উল্লেখযোগ্য নাটক হচ্ছে-‘আবের পাংখা লৈয়া’, ‘জুজুবুড়ি’,  ‘অহরকণ্ডল’,  ‘চন্দ্রপুরাণ’, ‘পানিবালা’,  ‘বাঘ’, ‘পরীগাঁও’, ‘এক যে আছেন দুই হুজুর’, ‘ডুফি কীর্তন’, ‘ভাসিয়া যায় লাল গেন্দাফুল’ ও ‘যোজনগন্ধা মায়া’।

বদরুজ্জামান আলমগীরের জীবন ও কর্ম নিয়ে অসাধারণ একটি গ্রন্থ সম্পাদনা করেছেন লালন নূর। গ্রন্থটির নামকরণ করেছেন ‘বদরুজ্জামান আলমগীর বৃক্ষ একটি মনোহর’। দেশে ও প্রবাসে অবস্থানরত বাংলা ভাষার ৫৭জন গুণী লেখকের লেখা নিয়ে গ্রন্থটি সাজিয়েছেন লালন নূর। এই গ্রন্থে মৎ কৃত একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ৫১৭ পৃষ্ঠার সুবিশাল পরিসরের এই অসাধারণ গ্রন্থটি জলধি প্রকাশনী অতি সম্প্রতি প্রকাশিত হয়েছে। গতকাল রাতে বইটি হাতে পেয়েছি। ঘোরলাগা এক নেশা নিয়ে ক্লান্তিহীনভাবে পৃষ্ঠার পর পৃষ্ঠা পড়ছি। চমৎকার সব লেখা। লালন নূর ভাইয়াকে ভালোবাসা ও সাধুবাদ জানাই অসাধারণ একটি কাজ সম্পাদন করার জন্য।

**********
বদরুজ্জামান আলমগীর: বৃক্ষ একটি মনোহর
সম্পাদিত: লালন নূর

প্রচ্ছদ: আল নোমান
প্রকাশনী: জলধি, ঢাকা
পৃষ্ঠা: ৫১৮
মূল্য: ৮০০
ISBN: 978-984-96717-3-2

মতামত:_

0 মন্তব্যসমূহ